itemtype="http://schema.org/WebSite" itemscope> সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে করবো? কেন করবো? | What Is Social Media Marketing In Bangla - Today's News & Information

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে করবো? কেন করবো? | What is social media marketing in Bangla

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে করবো? কেন করবো? | What is social media marketing in Bangla: কেন করবো সোশ্যাল মিডিয়া মার্কেটিং?, সোশ্যাল মিডিয়া মার্কেটিং এ সুবিধা কি?, সোশ্যাল মিডিয়া মার্কেটিং? কিভাবে করবেন, )

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি?, কিভাবে করবো?, কেন করবো?- এই সব বিষয়ে আজকে আমরা এই আর্টিকেলে টিতে  আলোচনা করবো। সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? এটি কেন করতে হয় এবং কিভাবে করতে হয়। তো আর কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং, কার্যক্রম কী? এ নিয়ে অবসসই আপনি  কখনো না কখনো ভেবেছেন। এখন এই যুগে ইন্টারনেট অনেক বেশি ছড়িয়ে পড়ার ফলে ডিজিটাল মার্কেটিং এরও প্রতিনিধি  বেড়েছে অনেকগুণ। আর তারই অংশ হিসেবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর চাহিদা এবং জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলছে।

আপনার সোশ্যাল মিডিয়া মার্কেটিং লক্ষ্যগুলি নির্ধারিত করার সময় জিজ্ঞাসা করার জন্য এখানে কিছু প্রশ্ন রয়েছে:

  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে আপনি কি অর্জন করতে চান?
  • আপনার টার্গেটেট অডিয়েন্স কারা ?
  • আপনার টার্গেট শ্রোতারা কোথায় হ্যাং আউট হবে এবং তারা কীভাবে সোশ্যাল মিডিয়া ব্যবহার করবে?
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে আপনি আপনার শ্রোতাদের কাছে কি বার্তা পাঠাতে চান?
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাদ্ধমে আপনি কি ধরোনোর পণ্য প্রচার করবেন। 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং নিয়ে কমপ্লিট গাইড লাইন যারা খুঁজছেন, তাদের জন্য আজ আমরা নিয়ে এসেছি সম্পূর্ণ A to Z Information, এই আর্টিকেলে। সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? এটি কেন করতে হয় এবং কিভাবে করতে হয়। এ সব বিষয় আলোচনা করবো তো চলুন শুরু করা যাক।

ডিজিটাল মার্কেটিং বিষয় টি আমরা কমবেশি হয়তো অনেকেই জানি। ডিজিটাল ডিভাইস এবং তথ্য ও প্রযুক্তিকে  কাজে লাগিয়ে প্রোডাক্ট বিক্রির জন্য যে কৌশল অবলম্বন করা হয়, তাকেই মূলত ডিজিটাল মার্কেটিং বলে। সোশ্যাল মিডিয়া মার্কেটিং হচ্ছে সেই ডিজিটাল মার্কেটিং এর আরেকটি অংশ।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে করবো? কেন করবো? | What is social media marketing in Bangla
সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে করবো? কেন করবো? | What is social media marketing in Bangla

: ফেসবুক মার্কেটিং কি? কেন করবো ফেসবুক মার্কেটিং? : ইনস্টাগ্রাম থেকে মাসে আয় করুন ২০ থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত : শুধু ইমেইল পাঠিয়ে আয় করুন ঘরে বসে: চাকরী পাচ্ছেন না? সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে জীবন গড়ুন

বৰ্তমা সময় সবার কাছেই  একটি স্নার্টফোন থাকেই এগুলোর মাদ্ধমে আমরা সবার সাথে যোগাযোগ রাখি নিজের বিনোদনের জন্য বিভিন্ন সোশ্যাল মিডিয়া ব্যবহার করে থাকি। মার্কেটিং মূলত এই সোশ্যাল মিডিয়াগুলোকে ঘিরেই  হয়ে থাকে। কারণ এর মাধ্যম যারা ইন্টারনেটে একটিভ  রয়েছে সেই লোকেদের কাছে নিজের প্রোডাক্ট বা সার্ভিস তুলে ধরতে পারি এবং তাদের কাছে যেই সেবা দরকার সেটা  পৌঁছে দিতে পারি।

ইন্টারনেট এখন ঘরে ঘরে আসাতে , প্রযুক্তি সম্পর্কে মানুষের জানার আগ্রহ দিন দিন  বেড়েই চলেছে। এমন কি  অনলাইনে একটিভ  থাকা লোকেদের পরিমাণও বেড়ে যাচ্ছে। আর এই ইন্টারনেট ব্যবহারকারীদের বিশাল একটি অংশই হলো ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউব ইত্যাদির মত সোশ্যাল মিডিয়ার সাথে সংজুক্ত। তাদেরকে টার্গেট করেই গড়ে ওঠে সোশ্যাল মিডিয়া মার্কেটিং। এক কথায় কোন সোশ্যাল মিডিয়া প্লাটফরম ব্যবহার করে ইন্টারনেটে একটিভ  থাকা মানুষের কাছে প্রোডাক্ট বা সার্ভিসের প্রমোশন করার নামই হচ্ছে সোশ্যাল মিডিয়া মার্কেটিং।

কেন করবো সোশ্যাল মিডিয়া মার্কেটিং?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে করবো? কেন করবো? | What is social media marketing in Bangla
সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে করবো? কেন করবো? | What is social media marketing in Bangla

বাংলাদেশে বেশির ভাগ মানুষ যে সব সোশ্যাল মিডিয়া ব্যাবহারের দিকে এগিয়ে আছে তা হলো ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউব অনেকাংশে এগিয়ে আছে। আর এ সকল সোশ্যাল মিডিয়া কেন্দ্র করে প্রোডাক্ট বা ব্যবসা প্রচার করাটা এখন অনেক লাভজনক প্রমাণিত হচ্ছে। এর ফলে, ঘরে বসে থাকা ক্রেতারাও  আপনার প্রচার ও মার্কেটিং করা প্রোডাক্ট এবং সার্ভিস অনেক সহজেই দেখে নিতে পারে। আর এ সবকিছুই হবে ইন্টারনেট এবং সোশ্যাল মিডিয়ার মাধ্যমে।
সোশ্যাল মিডিয়া মার্কেটিং করলে একদিকে যেমন কাস্টমার বেশি হচ্ছে, অপরদিকে  পুরো বিশ্ব জুড়ে আপনার কোম্পানির জনপ্রিয়তা ছড়িয়ে পরছে। এই ইন্টারনেটের যুগে ধীরে ধীরে আপনার ব্রান্ডের পপুলারিটি বৃদ্ধি হচ্ছে। (সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে করবো? কেন করবো?)

বর্তমান  বিভিন্ন ধরনের কোম্পানি তাদের ব্যবসার পরিচিতি ঘটাতে ইন্টারনেট ভিত্তিক এই মার্কেটিং ব্যবস্থার দিকে এগিয়ে আসছে তারা তাদের সার্ভিসকে গুলোকে প্রোমোট করার জন্য ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম কিংবা ইউটিউবের মত বড় বড় প্লাটফরমের ঝুঁকে পড়ছে। আর যারা তাদের হয়ে তাদের প্রোডাক্টগুলোকে সোশ্যাল মিডিয়ায় প্রচার করছে, তাদের জন্য সৃষ্টি হচ্ছে বিশাল এক কর্মসংস্থান। যেহেতু কার্যকারীরা বাড়ার সাথে সাথে চাহিদাও বৃদ্ধি পাচ্ছে, তাই প্রয়োজন হচ্ছে সোশ্যাল মিডিয়া মার্কেটিং পরিচালনা করার জন্য দক্ষ মানুষের। 
 সোশ্যাল মিডিয়া মার্কেটিং এ যদি কেউ দক্ষতা অর্জন করতে পারে।  সেক্ষেত্রে আপনিও এই প্লাটফর্মটিতে উজ্জ্বল একটি ক্যারিয়ার প্রতিষ্ঠিত করতে পারেন।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এ সুবিধা কি?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে করবো? কেন করবো? | What is social media marketing in Bangla
সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে করবো? কেন করবো? | What is social media marketing in Bangla

লোকাল মার্কেটিং এর তুলনায় সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর সুবিধা অনেক অনেক বেশি। এর সবচেয়ে বড় সুবিধা হচ্ছে আপনি যেকোনো ব্র্যান্ড, প্রোডাক্ট বা সার্ভিস বিশ্বের যেকোনো জায়গায় অনলাইন এডস রান করার  মাধ্যমে প্রমোশন বা প্রচার করতে পারবেন। এই ধরনের মার্কেটিং এ খুবই কম  সময়ের মধ্যে আপনি কাস্টমারের কাছে পৌঁছেতে  পারেন। মুহুর্তের মধ্যেই কাস্টমারের সাথে যোগাযোগ করা সম্ভব। ফলে  খুবই কম সময়ের মধ্যে আপনি আপনার প্রোডাক্ট বা সার্ভিসের  প্রচারণা পুরো বিশ্বে  ছড়িয়ে দিতে পারবেন। (সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে করবো? কেন করবো?)

শুধু তাই নয়, সোশ্যাল মিডিয়া মার্কেটিং পলিসি অনুসরণ করে আপনি আপনার টার্গেট করা কাস্টমারদের কাছেই পণ্যের প্রচারণা করতে পারেন। মনে করেন আপনি যদি  পুরুষের পোশাক নিয়ে ব্যবসা করে করেন, সেক্ষেত্রে সোশ্যাল মিডিয়াগুলো আপনাকে সুযোগ দেবে শুধুমাত্র পুরুষের কাছেই আপনার পণ্যের বিজ্ঞাপন পৌঁছে দিতে। একইভাবে আপনি যদি কোনো লেডিসের কসমেটিক্স অথবা হেলথ রিলেটেড পণ্য নিয়ে ব্যবসা করেন, সেই রিলেটেড কাস্টমারের কাছে পৌঁছে দেবে যারা হেলথ অথবা কসমেটিক্স নিয়ে খোজা খুজি করছে ইন্টারনেটে। ফলে যারা আপনার প্রোডাক্টের প্রতি আগ্রহী তারাই শুধু পণ্যটি পেয়ে যাচ্ছে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং? কিভাবে করবেন

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর পদ্ধিত খুবই সহজ। এটা জানতে আপনাকে খুব বেশি অভিজ্ঞ হতে হবে না। কারণ, আপনাকে যা করতে হবে তার সম্পর্কে পর্যাপ্ত সাহায্য করবে সোশ্যাল মিডিয়া নিজেই। আপনার কাজ শুধু আপনার প্রোডাক্টের প্রচার করার জন্য পারফেক্ট প্লাটফরমটি বেছে নেয়া। উদাহরণ স্বরূপ বলা যেতে পারে বাংলাদেশের প্রেক্ষাপটে ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউবে অধিক সংখক ব্যবহারকারী একটিভ থাকেন। ফলে আপনি এগুলোর যেকোন একটি বেছে নিতে পারেন। আবার চাইলে সবগুলোইর বিজ্ঞাপন সেবাই গ্রহণ করতে পারেন।
সোশ্যাল মিডিয়া মার্কেটিং অনেকগুলো লক্ষ্যে সাহায্য করতে পারে, যেমন:

  • ওয়েবসাইট ট্রাফিক বৃদ্ধি
  • বিল্ডিং রূপান্তর। 
  • ব্র্যান্ড সচেতনতা বাড়ানো
  • একটি ব্র্যান্ড পরিচয় এবং ইতিবাচক ব্র্যান্ড অ্যাসোসিয়েশন তৈরি করা
  • মূল শ্রোতাদের সাথে যোগাযোগ এবং কমিনিকেসন উন্নত করা
  • সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কে আপনার শ্রোতারাদের সাথে বেশি বেশি যুক্ত থাকা , 

আমরা এই আর্টিকেলের মাদ্ধমে কিছু জনপ্রিয় সোশ্যাল প্লাটফরমে নিয়ে বিস্তারিত আলোচনা করবো । প্রাথমকি পর্যায়ে আপনি যেকোন একটি প্লাটফরমকে বেছে নিতে পারেন এবং ভালো ফলাফল পেলে বাকী প্লাটফরমগুলোই চেষ্টা করে দেখতে পারেন।

ফেসবুক মার্কেটিং

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে করবো? কেন করবো? | What is social media marketing in Bangla
সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে করবো? কেন করবো? | What is social media marketing in Bangla

ফেসবুক মার্কেটিং-বর্তমানে বিশ্বের সবথেকে বড় এবং নাম্বার ওয়ান সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলোর ভিতরে হলো একটি ফেসবুক। যেখানে 100 billion এর ওপর অ্যাক্টিভ ইউজার থাকে। ফেসবুকের মাধ্যমে প্রত্যেকদিন ছোট বড় বিভিন্ন ধরনের  ব্যবসা পণ্য বা সার্ভিস গুলি প্রমোট করানো হয়ে থাকে।

মূলত ফেসবুক শুরু হয়েছিল বন্ধুদের মাঝে সামাজিক যোগাযোগ রক্ষার করার জন্য। কিন্তু এখন সামাজিক এই মাধ্যমটি যতটা না ব্যাক্তিগত কারণে ব্যবহার করা হয়, তার চেয়েও অনেক চেয়ে বেশি ব্যবহার করা হয় ব্যবসায়িক উদ্দেশ্যে। ফেসবুক পেইজ থেকে শুরু করে গ্রুপ; সবকিছুই এখন ব্যবসায়িক উদ্দেশ্যে পূরণ করার লক্ষ্যে পরিচালিত হচ্ছে। এখন কেবল ফেসবুককে টার্গেট  করেই পরিচালিত হচ্ছে নানান  ব্যবসা।

যদি আপনি ফেসবুকের মাধ্যমে মার্কেটিং করতে চান তাহলে বিনামূল্যে পেজ তৈরি করে কাস্টমার add করতে পারেন।এই ক্ষেত্রে একটু সময় বা ধর্যর প্রায়জন আছে। যদি আপননার বাজেট ভালো থাকে তাহলে Facebook ads program join করে, product এর ads চালাতে পারেন।

পাশপাশি গড়ে উঠছে নতুন নতুন ইন্টারনেট  অর্থনৈতিক কোম্পানি , যার পুরোটাই ফেসবুক নিয়ে । ফেসবুক মার্কেটিং এর চাহিদা শুধু বেড়েই যাচ্ছে এবং ভবিষ্যতে আরো বৃদ্ধি পাবে। তাই আপনি ফেসবুক প্লাটফর্মটিকে কাজে লাগিয়ে নিজের ভবিষ্যাৎ উজ্জ্বল করার কথা চিন্তা করতে পারেন। এটা হতে পারে অন্য কোনো প্রতিষ্ঠানের হয়ে ফেসবুক মার্কেটিং এর দক্ষতা কাজে লাগানো, অথবা নিজের প্রতিষ্ঠানের জন্য কাজ করা। (সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে করবো? কেন করবো?)

ফেসবুক এডস কে  কাজে লাগিয়ে আপনি আপনার নিজের বা অন্য কোন প্রতিষ্ঠানের হয়ে কাজ করতে পারেন। ফেসবুকে কিছু পেইড বিজ্ঞপন সার্ভিস নিয়ে আপনি খুব সহজেই আপনার প্রোডাক্টির প্রচারণা আপনার মন মতো  ছড়িয়ে দিতে পারেন। সব থেকে ভালো খবর হচ্ছে, ফেসবুকে আপনি নির্দিষ্ট শ্রেণীর ক্রেতাদের টার্গেট করতে পারেন। যেটা আগেই উল্লেখ হয়েছে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে করবো? কেন করবো? | What is social media marketing in Bangla
সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে করবো? কেন করবো? | What is social media marketing in Bangla

মানে , আপনি যদি ইয়াংছেলেদের টি শার্ট বা পানট   নিয়ে বিজনেস করেন, সেক্ষেত্রে সোশ্যাল মিডিয়াগুলো আপনাকে সুযোগ দেবে শুধুমাত্র ইয়াং ছেলেদের কাছেই  আপনার পণ্যের বিজ্ঞাপন পৌঁছে দিতে। একইভাবে আপনি যদি অনন্যা কোনো প্রোডাক্ট বা সার্ভিস সেল করতে চান। সেই রিলেটেড ট্রাফিক টার্গেট করে আপনি আপনার বিজ্ঞাপন প্রচার প্রচেরোনা চালাতে পারেন। এসব কাজে আপনাকে সাহায্য করবে ফেসবুক পলিসি নিজেই। ফলে আপনার পণ্যের বিজ্ঞপনটা তাদের কাছেই ফেসবুক পৌঁছে দিচ্ছে, যাদের ওই পণ্যটা সত্যিকার অর্থেই অনেক প্রয়োজন আছে।

এখন প্রায় প্রত্যেকটি দেশেই ফেসবুকের  জনপ্রিয়তা বেড়েছে। জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ফেসবুক এর মাদ্ধমে ফেসবুক ব্যাবহার কারীদের কাছে কোনো ব্যবসা বা কোম্পানির প্রোডাক্ট অথবা সার্ভিস প্রচার-প্রচারণা করা কেই ফেসবুক মার্কেটিং বলে। ফেসবুক মার্কেটিং আপনি নিজেই করতে পারেন। অথবা আপনা ব্যবসা যদি একটু বরো মাপের হয়ে থাকে সে ক্ষেত্রে আপনি কোনো ফেসবুক মার্কেটারের বসাহায্য নিতে পারেন। সোজা কথায় ফেসবুক এডসের মাদ্ধমে যে সব সেল জেনারেট করা হয় তাকেই মূলত বলে ফেসবুক মার্কেটিং।  (সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে করবো? কেন করবো?)

আর একটি ইন্টারভিউ তে বলা হয় যে ফেসবুক ব্যাবহার কারি প্রতি বছর প্রায় 17%  হারে বাড়ে  এবং এটি বেড়েই চলেছে। একবার ভেবে দেখুন 2017 সালে ফেসবুক এক্টিভ ব্যাবহারকারী ছিল প্রায় 186  কোটি। বর্তমান  2022  সাল চলে এসেছে। একবার চিন্তা করে  দেখুনফেসবুক একটিভ বাহারকারি বর্তমানে কতো হতে পারে  হতে পারে। আর কেনই বা আপনি ফেসবুক মাকেটিং করবেন না। 

ইউটিউব মার্কেটিং মার্কেটিং 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে করবো? কেন করবো? | What is social media marketing in Bangla
সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে করবো? কেন করবো? | What is social media marketing in Bangla

এখন বর্তমান ইউটুব এমন একটি প্লাটফর্ম হয়ে দাঁড়িয়েছে যে সেটা খুব সহজেই আপনার কাজ কে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে। বর্তমান ইউটুব ইউজারেরা যদি কেউ কোনো সমস্যায় পরে বা কোনো সমাধান খুঁজে তাহলে তারা ইউটুবে সার্চ দিয়ে খুঁজে ন্যায়। এমন কি সমাধান পেয়েও যায়।  
আমরা সাধারণত ইউটিউব ইউজ করি ভিডিও বিনোদনের জন্য। কিন্তু আপনি কি জানেন কি এই ইউটিউব ব্যবহার করেই আপনি আপনার প্রোডাক্টের প্রোমোশন করতে পারবেন অনেক সুন্দরভাবে

বর্তমানে গুগলের পরে ইউটিউব হচ্ছে সারাবিশ্বে দ্বিতীয় সর্বাধিক ব্যবহার হওয়া ওয়েবসাইট। আর ইউটিউবের এই জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে আপনি আপনার ব্যবসাকে এগিয়ে নিয়ে যেতে  পারেন।
আপনি সম্পূর্ণ ফ্রীতে নিজের জন্য একটি ইউটিউব চ্যানেল খুলে ফেলতে পারেন। অথবা আপনি আপনার কোনো ব্র্যান্ড এর নামেও খুলতে পারেন। নিজের বিজনেস, প্রোডাক্ট এবং সার্ভিসের সাথে জড়িত বিষয়গুলো নিয়ে ভিডিও বানাতে পারবেন।

এতে, খুব সহজে ভিডিওর মাধ্যমে আপনি আপনার ব্যবসা বা পণ্যের বিজ্ঞাপন করে নিতে পারবেন। এছাড়াও ইউটিউবে যদি আপনার অনেক ভিউ থাকে, তবে অনেক স্থানীয় প্রতিষ্ঠানই তাদের প্রোডাক্টের প্রচারণা করার জন্য আপনাকে স্পনসর করবে। ফলে সেখান থেকেও আপনি বড় অংকের অর্থ উপার্জন করতে সক্ষম হবেন। (সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে করবো? কেন করবো?)

ইনস্টাগ্রাম মার্কেটি

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে করবো? কেন করবো? | What is social media marketing in Bangla
সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে করবো? কেন করবো? | What is social media marketing in Bangla

সারাবিশ্বে ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে প্রায় এক বিলিয়ন মানুষ ফটো শেয়ারিং এই প্লাটফর্মটি ব্যবহার করেন এবং ইন্সটাগ্রামে প্রতিদিন প্রায় ৯০ মিলিয়ন ফটো আপলোড করা হয়। তাহলে বুঝতে পারছেন কতটা আকাশচুম্বী জনপ্রিয়তা এই প্লাটফরমটির। আর এজন্যই অনেক ফ্রিল্যান্সার ইনস্টাগ্রাম মার্কেটিংকে পুঁজি করে নিজের ক্যারিয়ার দাঁড় করানো কথা ভাবছেন। কিন্তু চিন্তার বিষয় হচ্ছে ইনস্টাগ্রাম মার্কেটিং আসলে ঠিক কতটা সহজ?

ইনস্টাগ্রাম মার্কেটিং সত্যিকার অর্থেই অনেক সহজ। যদি আপনি ইনস্টাগ্রামের প্রতিটি ফিচার সঠিকভাবে ব্যবহার করতে পারেন, তাহলে আপনার এই প্লাটফরমটিতে মার্কেটিং করে সফলতা অর্জন করার সম্ভবনা শতভাগ নিশ্চিত। ইনস্টাগ্রাম একটি ফটো শেয়ারিং প্লাটফরম।

জনপ্রিয়তা, কার্যকারীতা এবং প্রয়োজনীয়তার ওপর ভিত্তি করে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর জন্য ইনস্টাগ্রামের চাহিদা এখন অনেক বেশি .ফেসবুকের মতোই আপনি ইনস্টাগ্রামেও পণ্য প্রচারণার জন্য বিজ্ঞাপন তৈরি করতে পারবেন। এছাড়াও আপনের পণ্যর পারফেক্ট হ্যাশট্যাগ রিসার্চ করে তা কাস্টোমারের নিউজফীডে পৌঁছে দিতে পারবেন। বর্তমানে ইনস্টাগ্রাম মার্কেটিং এ সুদক্ষ এমন ব্যক্তিদের চাহিদা অনেক। তাই আপনিও নাম লেখাতে পারেন তাদের সেই লিস্টে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে করবো? কেন করবো? | What is social media marketing in Bangla
সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে করবো? কেন করবো? | What is social media marketing in Bangla

পিন্টারেস্ট টুইটার ও লিংকডইন নিয়ে আমরা পরে কোনো একটি পোস্টে বিস্তারিত আলোচনা করবো।বর্তমান বাংলাদেশের প্রেক্ষাপটে ফেসবুক, ইউটিউব এবং ইনস্টাগ্রাম এই তিনটি সোশ্যাল মিডিয়া মার্কেটিং খুব বেশি জনপ্রিয় ও প্রতিষ্ঠিত। এছাড়াও অন্যান্য যেসব সোশ্যাল  মিডিয়া আছে । তবে বাংলাদেশে এগুলোর ব‌্যবহারকারী যেহেতু কম, তাই প্লাটফরমগুলোতে মার্কেটিং পদ্ধতি খুব একটা আলোর মুখ দেখেনি। তবে অদূর ভবিষ্যতে পিন্টারেস্ট, টুইটার, ও লিংকডইনেরও বড় বিজ্ঞাপন মার্কেটপ্লেস তৈরি হবে বাংলাদেশে।

এই আর্টিকেলটি  আর বড়ো  করবো না। যে বিষয়গুলো আমরা তুলে ধরেছি তা অনুসরণ করার চেষ্টা করুন। সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে অনেকেই তার ভাগ্যের চাকা ঘুরিয়ে ফেলেছে। আপনার শুধু দরকার স্কিল ডেভেলাপ করা এখানে আপনার সমস্যা সমাধানে আমরা আছি সবসময়। সোশ্যাল মিডিয়া মার্কেটিং এ আপনার বর্ণাঢ্য ক‌্যরিয়ার প্রত্যাশা করছি। আপনার জন্য রইল শুভ কামনা। (সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে করবো? কেন করবো?)

FAQ

সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলতে কি বুঝায়?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে করবো? কেন করবো?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং হল ইন্টারনেট, ও মোবাইল ডিভাইস,এর মাধ্যমে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীর কাছে পণ্য পৌঁছে দেয়া কেই বলে সোশ্যাল মিডিয়া মার্কেটিং

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কোথায় শিখবেন?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে করবো? কেন করবো? | What is social media marketing in Bangla

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কোর্স করে

 সোশ্যাল ডিজিটাল মার্কেটিং কি ভালো ক্যারিয়ার?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে করবো? কেন করবো?

হ্যাঁ, এর অনেক সুযোগ রয়েছে।

 সোশ্যাল ডিজিটাল মার্কেটিং কোর্স কত মাসের?

৬ মাস কোনো কোনো ক্ষেত্রে কম বেশি সময় লাগতে পারে।

সোশ্যাল ডিজিটাল মার্কেটিং করা কি সহজ?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে করবো? কেন করবো?

হ্যাঁ যত শিখবেন ততো সহজে হবে এটাই নিয়ম শিক্ষার কোনো শেষ নেই।

Read more –