itemtype="http://schema.org/WebSite" itemscope> কদবেলের 10 টি উপকারিতা | 10 HEALTH BENEFIT OF BEAL FRUTI (WOOD APPLE) কদবেলের উপকারিতা ও পুষ্টিগুণ - Today's News & Information

কদবেলের 10 টি উপকারিতা | 10 HEALTH BENEFIT OF BEAL FRUTI (WOOD APPLE) কদবেলের উপকারিতা ও পুষ্টিগুণ

কদবেলের 10 টি উপকারিতা: আজকে আমরা আলোচনা করবো কদবেলের 10 টি উপকারিতা গুন এবং কদবেলর ইংরেজি নাম কি, কদবেলের পুষ্টিরগুন, কদবেল পেপটিক আলসারের জন্য উপকারী, কদবেল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, কদবেলে হজমে সাহায্য করে, আরো অনেক উপকারে আসে এই ফলটি।

কদবেল আমাদের প্রত্যেকের কাছে একটি পরিচিত ফল।  শক্ত খোলস গোল আবৃত্ত টক-মিষ্টি স্বাদের দেশীয় এই ফলটির রয়েছে অনেক পুষ্টিগুণ। কদবেল বর্তমানে বাজারে যার দেখা মিলছে সবসময়। গবেষণা বলছে আমের চেয়ে তিনগুণ কাঁঠালের দ্বিগুন আমলকি ও আনারস এর চেয়ে প্রায় চারগুণ বেশি পরিমাণ আমিষ রয়েছে ফলটিতে। কদবেলের

কদবেলর ইংরেজি নাম কি?

  • সুস্বাদু এই কদবেল ফল টির সারা বিশ্বের অনেক অঞ্চলে চাষ করা হয়। পুষ্টি গুনে ভরা এই কদবেল ফলটির ইংরেজি নাম উড আপেল, Wood apple,

কদবেলের বৈজ্ঞানিক নাম Limonia acidissima,লিমোনিয়া অ্যাসিডিসিমা) এটি লিমোনিয়া বংশের অন্তর্গত, রুটাসি পরিবার। এটি বিশ্বাস করা হয় যে এই সুস্বাদু ফলটি ভারতীয় উপমহাদেশ এবং শ্রীলঙ্কার স্থানীয়, তবে এখন এটি বাংলাদেশ সহ সারা বিশ্বের সব দেশেই ব্যাপক ভাবে চাষ করা হয়।

 কদবেলের 10টি উপকারিতা (10 HEALTH BENEFITS OF BAEL FRUIT (WOOD APPLE) In Bangla
কদবেলের 10টি উপকারিতা (10 HEALTH BENEFITS OF BAEL FRUIT (WOOD APPLE) In Bangla

কদবেলের উপকারিতা

  • কদবেলে রয়েছে প্রচুর স্বাস্থ্য উপকারিতা বিভিন্ন ধরনের ভিটামিন, পুষ্টিগুন্ ও খনিজ,উপাদান।
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, হজমশক্তি বাড়ায়
  • ক্যান্সারের ঝুঁকি রোধ করে
  • ফল টি ডায়াবেটিস প্রতিরোধে সাহায্য করে।
  • অন্ত্রের কৃমি ধংস করে পুরোনো ডায়রিয়া ও পেট ব্যাথায় কাজ করে।
  • কদবেলের খনিজ উপাদান ডায়াবেটিস প্রতিরোধে সাহায্য করে।
  • গরম কম লাগে কদবেল কদবেল শরীরের তাপতাপমাত্রা নিয়ন্ত্রণ করে এবং স্নায়ুর শক্তি জোগায়।
  • ত্বকের জ্বালাপোড়া কমাতে কদবেল মলম হিসাবেও ব্যাবহার করা যায়।
  • শ্বাসযন্ত্রের জন্য উপকার এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যও রয়েছে।
  • এ ছাড়াও কদবেল যকৃত ও হৃদপিন্ড জন্য ভালো।
  • রক্ত পরিষ্কার করাতে কদবেলের দারুন ভূমিকা রয়েছে।
  • কদবেলের পাতা পেপটিক আলসারের অনেক উপকারী।

কদবেলের পুষ্টিরগুন

কদবেলের মধ্যে প্রচুর ভিটামিন, খনিজ এবং অন্যান্য উপাদান রয়েছে। কদবেলের ভিটামিন এ, ভিটামিন সি, রিবোফ্লাভিন, থিয়ামিন, ফোলেট, নিয়াসিন, পাইরিডক্সিন, প্যান্টোথেনিক অ্যাসিড এবং রিবোফ্লাভিন রয়েছে। কদবেলে রয়েছে প্রয়োজনীয় তেল, খাদ্যতালিকাগত ফাইবার, সোডিয়াম এবং পটাসিয়াম, যার প্রচুর স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এ ছাড়াও কদবেলের ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, জিঙ্ক, কপার এবং ম্যাঙ্গানিজের মতো খনিজ পদার্থ রয়েছে। কদবেলের সবচেয়ে ভালো বিষয় টি হলো হল, এতে কোলেস্টেরল একদম নেই বললেই চলে।

কদবেল পেপটিক আলসারের জন্য উপকারী

 কদবেলের 10টি উপকারিতা (10 HEALTH BENEFITS OF BAEL FRUIT (WOOD APPLE) In Bangla
কদবেলের 10টি উপকারিতা

কদবেলের পাতায় প্রচুর পরিমাণে ট্যানিন উপাদান পাওয়া যায় বলে এটি আলসারের চিকিৎসায় খুবই উপকারে আসে । কদবেলের পাতার মিশ্রিত পানি নিয়মিতো পান করলে পেপটিক আলসার দ্রুত ভালো হয়। আলসারের খতো সারাতে তাজা কদবেলর পাতা খুবই উপকারী পাতা পানিতে ভিজিয়ে রেখে পানির মতো ব্যবহার করতে পারেন।কদবেলের পাতার তৈরি পানিতে, জৈব পদার্থ রয়েছে যা পেটের ভিতরের মিউ,কোসাকে ঢেকে রাখে, এইভাবে আলসার নিরাময়ে সহায়তা করে।

কদবেল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

কদবেলে প্রচুর পরিমাণে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্যে রয়েছে, যা আমাদের শরীরে নির্দিষ্ট ধরণের ব্যাকটেরিয়ার সংক্রমণ প্রতিরোধে খুবই উপকারী। গবেষণায় প্রমাণিত হয়েছে যে কদবেলের পাতার মিশ্রিত পানি খাওয়া বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া সংক্রমণ যেমন ব্রঙ্কাইটিস, মেনিনজাইটিস এবং যক্ষ্মা প্রতিরোধ করতে পারে। এই কদবেলের উচ্চ পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে, যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য খুবই ভালো, এমন কি বিভিন্ন ধরনের ক্যান্সার থেকে রক্ষা করতে সাহায্য করে।

কদবেলের হজমে সাহায্য করে

কদবেল হজমের জন্য খুবই ভালো কারণ এটি পাচনতন্ত্রের অন্ত্রের কৃমি ধংস করে ধ্বংস করে এবং পেট সংক্রান্ত আলসারের জন্য খুবই উপকারী। এটি দীর্ঘ দিনের পুরোনো ডায়রিয়ার দূর করতে সাহায্য করে। কদবেলের গাছের বাকল ও শাখায় ‘ফেরোনিয়া গাম’ নামক আঠা জাতীয় পদার্থ থাকে। এটি সাধারণত আলগা অন্ত্র এবং অন্ত্রের শিথিলতা নিরাময়ের একটি অংশ হিসাবে ব্যবহার করা হয়।

 কদবেলের 10টি উপকারিতা (10 HEALTH BENEFITS OF BAEL FRUIT (WOOD APPLE) In Bangla
কদবেলের 10টি উপকারিতা (10 HEALTH BENEFITS OF BAEL FRUIT (WOOD APPLE) In Bangla

কদবেল ডায়াবেটিস প্রতিরোধে সাহায্য করে

কদবেলে উচ্চ পরিমাণে মিথানল নামক বৈশিষ্ট্য রয়েছে, যা ডায়াবেটিসের ঝুঁকি প্রতিরোধে খুবই ভালো। বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে যে নিয়মিত কদবেলের পাতার চা খেলে আমাদের শরীরে চিনির মাত্রা কমাতে পারে, এগুলো ছাড়াও রক্তে ইউরিয়া এবং কোলেস্টেরলের মাত্রা কমাতেও এটি খুবই সাহায্য করে।

কদবেলে স্কার্ভি দূর করতে সাহায্য করে

যেহেতু আমরা সবাই স্কার্ভি নামে পরিচিত একটি রোগ যেটা ভিটামিন সি এর অভাবজনিত একটি রোগ এই সমস্যাস মাধানে কদবেলের প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, তাই কদবেলের নিয়মিত ব্যবহার অবশ্যই স্কার্ভির ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

কদবেলে ক্যান্সারের ঝুঁকি কমায়

কদবেলে প্রচুর পরিমাণে অ্যান্টি-প্রলিফারেটিভ এবং মিউটাজেন বৈশিষ্ট্য থাকায় এটি ক্যান্সারের ঝুঁকি দুর করতে খুবই উপকারী। কদবেলে অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন সি থাকায় , যা র‍্যাডিক্যাল নামক ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে এবং আমাদের কোষের অক্সিডেটিভ ক্ষতি প্রতিরোধ করে। কদবেলে এছাড়াও বিটা-ক্যারোটিন রয়েছে, এটি একটি অ্যান্টিঅক্সিডেন্ট এবং ক্যান্সার বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। গবেষণায় প্রমাণিত হয়েছে যে নিয়মিত কদবেলে খাওয়া আমাদের শরীরের অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যগুলিকে উন্নত করতে পারে।

কদবেলে অন্ত্রের কৃমি ধংস করে

প্রাচীনকাল থেকে কদবেল গাছের শিকড় এবং পাতার নির্যাস কৃমি চিকিত্সার জন্য ব্যবহৃত হয় শিকড় এবং পাতার নির্যাস অত্যন্ত কার্যকরী হতে পারে। বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে যে এই কদবেলে শিকড় এবং পাতার নির্যাস রক্তের প্রবাহে সংক্রামিত কৃমি বিষ প্রতিরোধ করতেও সাহায্য করে।

Read more –

এশিয়ার রানী নীলকান্তমণি

মেসি আক্রান্ত Messi

Vivo V23 Pro review

কদবেলে শ্বাসযন্ত্রের উপকারিতা

কদবেলে প্রচুর পরিমাণে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য পাওয়া যায় বলে এটি আমাদের শ্বাসযন্ত্রের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে যে নিয়মিত কদবেলে খাওয়া আমাদের শ্বাস নালীর কফ এবং শ্লেষ্মা গঠন কমাতে পারে এবং এটি শ্বাস নালীর ব্যাকটেরিয়া এবং ভাইরাল সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে। এই কদবেলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা আমাদের শ্বাসযন্ত্রের কোষের অক্সিডেটিভ ক্ষতি প্রতিরোধ করতে সাহায্য করে।

কদবেলে অ্যান্টিঅক্সিডেন্ট

কদবেলে প্রচুর পরিমাণে ফেনোলিক রয়েছে, এতে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে, যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য খুব ভালো, এটি আমাদের দেহকে র‍্যাডিক্যাল থেকে রক্ষা করে আমাদের কোষের ব্যাকটেরিয়ার ক্ষতি করে যা আমাদের শরীরকে ম্যাকুলার অবক্ষয় এবং বিভিন্ন ধরনের রোগ থেকে রক্ষা করতে সাহায্য করে। যেমন ক্যান্সার, কাশি, সর্দি,জ্বর, ইত্যাদির জন্যও খুবই উপকারী।

রূপচর্চায় কদবেল

ব্রণ ও মেস্তায় কাঁচা কদবেলের রসের জুড়ি নেই। কাঁচা কদবেলের রস মুখে মাখলে বেশ উপকার পাওয়া যায় আপনি চাইলে একবার ব্যাবহার করে দেখতে পারেন। এ ছাড়াও কদবেলের রসে প্রশান্তিদায়ক উপাদান রয়েছে যা ফোলা জায়গা এবং ব্যথা গুলোতে পেশীগুলিকে মুক্ত করতে সাহায্য করে। অশোধিত কদবেলে সজ্জা চূর্ণ করা হয় এবং গরম সরিষার তেলের সাথে মিশিয়ে ফুলে যাওয়া স্থানে প্রয়োগ করা হয়। এটি ব্যথা এবং ফোলা কমাতে সাহায্য করবে।

FAQ’s

কদবেলের কি কি উপাদান রয়েছে?

কদবেলের 10টি উপকারিতা (10 HEALTH BENEFITS OF BAEL FRUIT (WOOD APPLE) in Bangla

কদবেলের মধ্যে প্রচুর ভিটামিন, খনিজ এবং অন্যান্য উপাদান রয়েছে। কদবেলের ভিটামিন এ, ভিটামিন সি, রিবোফ্লাভিন, থিয়ামিন, ফোলেট, নিয়াসিন, পাইরিডক্সিন, প্যান্টোথেনিক অ্যাসিড এবং রিবোফ্লাভিন রয়েছে।

ত্বকের যত্নে কদবেল কি ভাবে ব্যাবহার করবো?

কদবেলের 10টি উপকারিতা (10 HEALTH BENEFITS OF BAEL FRUIT (WOOD APPLE) In Bangla

ব্রণ ও মেস্তায় কাঁচা কদবেলের রসের জুড়ি নেই কাঁচা কদবেলের রস মুখে মাখলে বেশ উপকার পাওয়া যায় আপনি চাইলে একবার ব্যাবহার করে দেখতে পারেন।

কদবেলর ইংরেজি নাম কি?

কদবেলের 10 টি উপকারিতা

পুষ্টি গুনে ভরা এই কদবেল ফলটির ইংরেজি নাম উড আপেল, Wood apple, কদবেলের বৈজ্ঞানিক নাম Limonia acidissima,লিমোনিয়া অ্যাসিডিসিমা) 

ডায়াবেটিস এ কতুটুক কদবেল উপকারি?

কদবেলের 10 টি উপকারিতা

কদবেলে উচ্চ পরিমাণে মিথানল নামক বৈশিষ্ট্য রয়েছে, যা ডায়াবেটিসের ঝুঁকি প্রতিরোধে খুবই ভালো। 

কদবেল কি কাঁচা খাওয়া যায়?

কদবেলের 10টি উপকারিতা (10 HEALTH BENEFITS OF BAEL FRUIT (WOOD APPLE) in Bangla

ফলের মতোই, সজ্জা কাঁচা খাওয়া যায়, তবে এটি জনপ্রিয়ভাবে বের করে ভর্তা করা হয় বা আচার তৈরি করা হয়। কদবেল জ্যাম, জেলি এবং চাটনি তৈরিতেও ব্যবহার করা যেতে পারে।

Read more –

Vivo V21 5G review

Green tea shot recipe in 2022

Tanzanite Stone Price In 2022

দুপুরে ভাত খাওয়ার পর ঘুমানো কি ঠিক?